দিন যাপন

রূপচর্চা শীতে শুষ্ক ত্বক ও রুক্ষ চুলের যত্নের সুন্দর টিপস

Juel Miah 2020-12-16 06:58:26 লাইফ স্টাইল 2 months agoViews:109

রূপচর্চা শীতে শুষ্ক ত্বক ও রুক্ষ চুলের যত্নের সুন্দর টিপস

শীত আসলেই আমরা প্রায় সবাই ই উদ্দিঘ্ন হয়ে পড়ি।

আমার ত্বক তো অয়েলি তাহলে আমি কি ভাবে যত্ন নিব?

আমার ত্বক তো শুস্ক, তাহলে আমি কি করব?

আমার চুলে তো খুসকি হয়, আমি কি করব?


এমন হাজার ও প্রশ্ন থাকে আমাদের এসব সব প্রশ্নের উত্তর ই হয়ত এবার আপনারা আমাদের এবারের এই এপস টি শীতে ত্বকের যত্ন ও ত্বকের যত্নের সুন্দর টিপস্ ।

ছেলে কিংবা মেয়ে প্রত্যেকেরই ত্বকের যত্ন নিতে হয়। বাড়তি যত্ন না নিলে ত্বক নস্ট হয়ে যায়।নানা রোগে আক্রান্ত হয় ত্বক,,ত্বক খসখসে হয়।চেহারার উজ্জতা নস্ট হয়।আর শীতকালে তো আরো বাড়তি যত্ন নিতে হয়।আদ্রতা কমে যাবার কারনে ত্বক ফেটে যায়,,এরকম নানা সমস্যা দেখা দেয়।

এসব সমস্যা থেকে ত্বককে বাচাতে ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন আর বাড়তি যত্নে প্রয়োজনীয় পদ্ধতি নিয়ে সাজানো আমাদের এপসটি। যা আপনি ফলোআপ করে আপনার ত্বকের সমস্যা দুর করতে পারবেন খুব সহজে।


ফর্সা হওয়ার সহজ উপায় হিসেবে ফেসিয়াল টিপস জানতে হবে। এজন্য মেকআপ করার নিয়ম জানতে হবে। ঘরে বসে মেয়েদের মেকাপ করতে এই অ্যাপটি ব্যাপকভাবে সহায়তা করবে।


আমাদের এই অ্যাপস যা যা থাকছে:-


ত্বকের যত্ন

চোখের যত্ন

চুলের যত্ন

নখের যত্ন

ঘাড়ের যত্ন

গলার যত্ন

ব্রন থেকে মুক্তির উপায়

হাতের যত্ন

পায়ের যত্ন

মেকআপ

ফেসিয়াল

শীতে ত্বকের যত্ন

শীতে ত্বক ও চুলের পরিচর্যা

ত্বক ও চুলের পরিচর্যা

ঘরে বসে রূপচর্চা

Rupchorcha

শীতে ত্বকের যত্ন

মেছতা ও কালো দাগ দূর করার টিপস

ঘরে বসে ফেসিয়াল

শীতে নিজেই তৈরি করে নিন লিপ বাম",

"শীতে অসুস্থ ? জেনে নিন ঘরোয়া প্রতিকার",

"অলিভ অয়েল দিয়ে রূপচর্চা",

"প্রাকৃতিক শীতের ফেয়ারনেস ক্রিম",

"শীতের বিশেষ তিন ফেসিয়াল",

"শীতে পুরুষের ত্বকের যত্ন",

"শীতের দিনে ফর্সা ও উজ্জ্বল ত্বক পাবার উপায়",

"রাতের ২০ মিনিট সকালে এনে দেবে নজরকাড়া সৌন্দর্য",

"খসখসে কনুই ও পায়ের গোড়ালি ফাটা ?",

"ঘরোয়া উপাদান দিয়ে খুশকি দূর করার পন্থা",

"শীতে ঠোঁটের আদর-যত্ন",

"শীতকালে ত্বকের যত্ন ও সুরক্ষায় দরকারি পরামর্শ",

"শীতের খুশকি দূর করার সহজ উপায়",

"শীতে মলিন ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনার কৌশল",

"ফুট ম্যাসাজ

শীতে নিজেই তৈরি করে নিন লিপ বাম",

"শীতে অসুস্থ ? জেনে নিন ঘরোয়া প্রতিকার",

"অলিভ অয়েল দিয়ে রূপচর্চা",

"প্রাকৃতিক শীতের ফেয়ারনেস ক্রিম",

"শীতের বিশেষ তিন ফেসিয়াল",

"শীতে পুরুষের ত্বকের যত্ন",

"শীতের দিনে ফর্সা ও উজ্জ্বল ত্বক পাবার উপায়",

"রাতের ২০ মিনিট সকালে এনে দেবে নজরকাড়া সৌন্দর্য",

"খসখসে কনুই ও পায়ের গোড়ালি ফাটা ?",

"ঘরোয়া উপাদান দিয়ে খুশকি দূর করার পন্থা",

"শীতে ঠোঁটের আদর-যত্ন",

"শীতকালে ত্বকের যত্ন ও সুরক্ষায় দরকারি পরামর্শ",

"শীতের খুশকি দূর করার সহজ উপায়",

"শীতে মলিন ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনার কৌশল",

"ফুট ম্যাসাজ",

শীতের রাতে ত্বকের যত্ন নিবেন যেভাবে

ত্বক পরিষ্কারের নিয়ম

যাদের তৈলাক্ত ত্বক তারা অনেকে ভাবেন শীত কাল এসছে ত্বক পরিষ্কার করতে হবে না। আবার ঠান্ডা পানির ভয়ে অনেকে ত্বক পরিষ্কার না করে থাকে। কিন্তু এর ফলে ত্বকে ব্রণ দেখা দিতে পারে। তাই শীতের রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করে ঘুমাতে যাওয়া উচিত। ত্বক পরিষ্কার করার জন্য প্রথমে অলিভ অয়েল বা বেবি অয়েল দিয়ে মুখ ভালো করে ম্যাসাজ করে নিন। এরপর হালকা গরম পানিতে কাপড় ভিজিয়ে মুখটা মুছে ফেলতে হবে। সবশেষে ভালো কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।


 ময়শ্চারাইজ করা

শীতে যেহেতু ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায় তাই এসময়ে দরকার ত্বককে ময়শ্চারাইজ করা। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধোয়ার পরে অবশ্যই ত্বককে ময়শ্চারাইজ করে নেওয়া জরুরী। ময়শ্চারাইজার হিসেবে ভালো কোন ময়শ্চারাইজার বা নাইট ক্রিম ব্যবহার করতে পারেন। এছাড়া ব্যবহার করতে পারেন অলিভ ওয়েল। ময়েশ্চারাইজার পুরো মুখে ভালো করে ম্যাসাজ করে ঘুমিয়ে পড়ুন। তাহলে সকালে উঠে পাবেন প্রানবন্ত ত্বক।


শীতে ত্বকের যত্নে ফেস প্যাক

শীতের ফেস প্যাক অন্য সময়ের থেকে হবে একটু আলাদা। কারণ এসময়ে দরকার ত্বকের বাড়তি যত্ন। শীতে ত্বকের যত্নের জন্য জেনে নিন দুটি ফেস প্যাক বানানোর প্রনালী।


ফেইস প্যাক তৈরিতে প্রথমে এক টুকরা পাউরুটি দুধে ভিজিয়ে নরম করে এর সাথে খানিকটা পাকা কলা চটকে মিশিয়ে    পেস্ট করে নিতে হবে। এরপর চন্দন গুঁড়া মিশিয়ে ওই মিশ্রণটি মুখে লাগাতে হবে। ১৫ মিনিট পর পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে শুষ্ক ত্বক মোলায়েম হয়ে উঠবে।

 শীতের ফেইস প্যাক তৈরি করতে পাকা কলা, পাকা পেপে ও ময়দা এক সাথে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর এই পেস্টটি ১০/১৫ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও মসৃন।

শীতে চুলের যত্নে কিছু নতুন টিপস

শীতে চুলের যত্ন

বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে শীতে চুল হয়ে উঠে রুক্ষ এবং খুশকির সমস্যা দেখা দেয়। এই সময় খুশকির সমাধানে ভালো শ্যাম্পু ব্যবহার করতে হবে।

চুল সাধারণত দু’রকম, তৈলাক্ত ও শুষ্ক। তৈলাক্ত চুলের ক্ষেত্রে চুল সবসময় পরিষ্কার রাখা জরুরি। একদিন অন্তর অন্তর চুলের উপযোগী শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে। আর শুষ্ক চুলের ক্ষেত্রে হটওয়েল থেরাপি ভালো কাজ করে। সামান্য গরম অলিভ অয়েল চুলের গোড়ায় ম্যাসাজ করে তারপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় জড়িয়ে রাখতে হবে। এরপর চুলের উপযোগী শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলতে হবে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে পারলে নিয়ম করে বসে চুল আঁচড়াবেন। এতে চুল পড়া বন্ধ হবে এবং আপনি মানসিক চাপমুক্ত হয়ে ঘুমাতেও পারবেন।

শীত কালে অনেকেরই চুল রুক্ষ হয়ে যায় এং আগা ফেটে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে শীতের রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে নারিকেল তেল বা অলিভ অয়েল গরম করে ম্যাসাজ করেন নিন। চুলের আগায় ও গোড়ায় ভালো করে হালকা গরম তেল ম্যাসাজ করে ঘুমিয়ে যান। সারা রাত চুলে তেলের উপস্থিতিতে চুলের রুক্ষ ভাব কেটে যাবে এবং চুল হয়ে উঠবে ঝলমলে উজ্জ্বল।

ভিটামিন-ই চুলের জন্য অনেক ভালো। ২ দিন পর পর যেকোন তেলের সাথে ভিটামিন-ই ক্যাপসুল ভেঙ্গে এর তেলটি মিশিয়ে মাথায় ভালো ভাবে লাগিয়ে ২-৩ ঘণ্টা রাখতে হবে। সারারাত রাখলে ভালো হয়। সকালে ধুয়ে ফেলতে হবে। তবে বেশি গরম পানি দিয়ে কখনো চুল ধুয়া উচিত না।

শীতকালে ত্বকের ও চুলের যত্নে কিন্তু আপনাকে খাওয়া-দাওয়ার ব্যাপারেও মনোযোগী হতে হবে। শীতের শাকসবজি ও ফল সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ও চুলের জন্য প্রয়োজন। শিম, বরবটি, নানারকম শাক, মটরশুঁটি, ফুলকপি ইত্যাদি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। হাতের নাগালের সব ফলই প্রতিদিন খাবেন। যেমন-আপেল, আমলকী কিংবা আমড়া ইত্যাদি ফলমূল।

শীতে এইসহজ কিছু পদ্ধতিগুলো অনুসরন করলেই ত্বক এবং চুল উজ্জ্বল, মসৃন রাখা যায়।


আরো একটা কাজ করতে পারেন, যদি অনেক বেশি খুশকি হয় তাহলে আমলকীর গুড়া বাজার থেকে কিনে হালকা গরম পানি নিয়ে ৩০ মিনিট আগে গুড়াটা ভিজিয়ে রেখে, ভাল ভাবে ভিজে গেলে মাথায় সব জায়গায় লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করলে চুল অনেক ঝলমল ও খুশকিমুক্ত হবে।



 

কমেন্ট


রিলেটেট পোস্ট