সাম্প্রতিক

জাল করোনা ভ্যাকসিন সম্পর্কে সতর্ক করছে ইন্টারপোল

Nur Islam Nur 2020-09-20 10:58:20 নিউজ 5 months agoViews:124

জাল করোনা ভ্যাকসিন সম্পর্কে সতর্ক করছে ইন্টারপোল

করোনার ভ্যাকসিন আসতে না আসতেই দুশ্চিন্তা দানা বাঁধছে নকল ভ্যাকসিন বাজারে চলে আসা নিয়ে। এমন আশঙ্কায় রয়েছে খোদ ইন্টারপোল। ‌ নানা সূত্র থেকে ‌ এই আন্তর্জাতিক তদন্তকারী সংস্থা খবর পেয়েছে জাল ওষুধ চক্র সক্রিয় হচ্ছে এই ব্যাপারে। সে ক্ষেত্রে নকল ভ্যাকসিন বাজারে এলে তা থেকে জনগণকে সুরক্ষিত রাখতে হবে। কারণ আশঙ্কা করা হচ্ছে সাধারণ জনগণকে বিভিন্ন সংস্থা ভ্যাকসিন ব্যবহার করার ছাড়পত্র দিলে তখন জালচক্র সক্রিয় হতে পারে। এই মর্মে ১৯৪টি দেশকেই সতর্ক করে দিয়েছে এই আন্তর্জাতিক তদন্তকারী সংস্থা।

ভারতেও এসেছে এমন সতর্কবার্তা। এখানে এসেছে ইন্টারপোল থেকে অরেঞ্জ অ্যালার্ট। ওই সতর্কবার্তায় জানানো হয়েছে, ভ্যাকসিনের জন্য গোটা বিশ্ব এখন অপেক্ষা করছে। এই কাজ দ্রুত এগোচ্ছে।তবে পাশাপাশি এই পরিস্থিতিতে নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা এজেন্সিগুলিকে ব্যবস্থা নিতে হবে জাল ভ্যাকসিন প্রতিরোধে । সে ক্ষেত্রে আশঙ্কা করা হচ্ছে, জাল ভ্যাকসিনের বিজ্ঞাপন অনলাইনে ছড়িয়ে যেতে পারে।

তাছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য হুবহু আসলের মতো দেখতে নকল ভ্যাকসিনও ডাম্প করতে পারে জাল ওষুধ চক্রকারীরা। ফলে এই কাজেই নিশ্ছিদ্র করতে হবে আয়োজন।

ভারতে ইন্টারপোল সিবিআইয়ের সঙ্গে একযোগে কাজ করে থাকে। ফলে এই সতর্কবার্তা পেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রকের মধ্যে প্রায় যুদ্ধকালীন তৎপরতা শুরু হয়ে গিয়েছে। যদিও ইতিমধ্যেই ভ্যাকসিনের নিরাপত্তা নিয়ে দুই দফায় স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্বাস্থ্যমন্ত্রকের বৈঠক হয়েছে। তখন ঠিক হয়, ভ্যাকসিন সংরক্ষণের জায়গায় কড়া পাহারা বসবে। কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিসকে যৌথভাবে এই পাহারায় বসতে হবে ব্যবস্থা করতে হবে। এবার জৈব সন্ত্রাসের আতঙ্কের পাশাপাশি জাল ভ্যাকসিনের নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দেওয়ায় দুশ্চিন্তা বেড়েছে কেন্দ্রের।

এই পরিস্থিতিতে কেন্দ্র ইন্টারপোলের বার্তা নিয়ে আগামী সপ্তাহেই রা‌জ্যগুলির সঙ্গে আলোচনা বসতে পারে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি ভারতে যারা ভ্যাকসিন প্রস্তুত করছে তাদের কাছেও সতর্কবার্তা পাঠানো হচ্ছে । কারণ আর মাসখানেকের মধ্যেই ভ্যাকসিন চলে আসতে পারে বলে আশা করা হচ্ছে।

কমেন্ট


রিলেটেট পোস্ট