সাম্প্রতিক

কোভিড-১৯ টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হবে না

Nur Islam Nur 2020-09-20 10:57:22 নিউজ 5 months agoViews:130

কোভিড-১৯ টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হবে না

কোভিড-১৯ টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হবে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেন। তিনি বলেছেন, জনগণকে সঠিক কাজের জন্য উৎসাহিত করতে সবকিছু করবেন। জনগণের ভালো কাজের ফলাফল যে ভালো হয়, তা প্রমাণ করা হবে।

বিখ্যাত মার্কিন জরিপকারী প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের সর্বশেষ সমীক্ষায় পাওয়া তথ্যমতে, আমেরিকার ৬০ শতাংশ মানুষ টিকা গ্রহণের জন্য প্রস্তুত। অন্যদের মধ্যে সংশয় কাজ করছে। দ্রুত এ টিকা উৎপাদন করা হয়েছে এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে লোকজনের মধ্যে উৎকণ্ঠা রয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণের শুরু থেকেই যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে টিকা নিয়ে সংশয় রয়েছে। রাজনৈতিক কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একদিকে বলে আসছিলেন দ্রুত টিকা আসবে। এমন দাবি তিনি এপ্রিল মাসেই করেছেন। স্বাস্থ্যসেবী ও বিজ্ঞানীরা বলছিলেন ভিন্ন কথা।

চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এত দ্রুততার সঙ্গে কোনো টিকা আবিষ্কার অনেকটাই নজিরবিহীন। এসব নিয়ে ব্যাপক প্রচারের মধ্যেও জনগণের মধ্যে সংশয় রয়েছে। যুক্তরাষ্ট্রের বহু মানুষ এখনো মাস্ক পরা একটা রাজনৈতিক বিষয় মনে করছে। প্রতিদিন মৃত্যুর সংখ্যা বাড়ছে। 

গতকাল শুক্রবার ২ হাজার ৫০০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফেব্রুয়ারি মাসের মধ্যে আমেরিকায় করোনা সংক্রমণে সাড়ে চার লাখ মানুষের মৃত্যু হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আমেরিকার জনগণের জন্য টিকার চূড়ান্ত অনুমোদন দিতে পারে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। সব ধরনের প্রক্রিয়া অনুসরণ করেই ফাইজার ও মডার্না কোম্পানির কোভিড-১৯ টিকার চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় এখন। সম্পূর্ণ স্বাধীন একটি কমিটি এ অনুমোদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত। 

আসছে সপ্তাহেই উভয় কোম্পানির টিকা অনুমোদন পাবে বলে জানানো হচ্ছে। সে অনুযায়ী আমেরিকার সর্বত্র টিকা গ্রহণের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের পরিচালক রবার্ট রেডফিল্ড বলেছেন, ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ টিকা গ্রহণ না করলে কোভিড-১৯ সংক্রমণকে জয় করা যাবে না। আমেরিকার সাবেক তিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ বুশ ও বারাক ওবামা এগিয়ে এসেছেন। জনগণের সংশয় দূর করার জন্য তাঁরা প্রকাশ্যে টিকা গ্রহণ করবেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকা দ্রুততার সঙ্গে উৎপাদন করার কৃতিত্ব নিজের বলে দাবি করে বসে আছেন। এ নিয়ে তাঁর আর কোনো উদ্যোগ নেই।

জো বাইডেন ডেলোয়ার রাজ্যের উইলমিংটন থেকে দেওয়া বক্তৃতায় বলেছেন, ক্ষমতা গ্রহণের পর তাঁর সবচেয়ে জরুরি কাজই হবে জনস্বাস্থ্য রক্ষা করা। করোনা মহামারির কারণে অর্থনৈতিক বিপর্যয়ের সময়ে দ্রুত একটি নাগরিক সহযোগিতা আইন পাস করার জন্য তিনি কংগ্রেস ও প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জো বাইডেন বলেছেন, টিকা অনুমোদনের পর তিনি নিজে তা গ্রহণ করবেন। শীর্ষ সংক্রমণ বিশেষজ্ঞ ফাউসিকে তাঁর প্রশাসনের টাস্কফোর্সে কাজ করার জন্য অনুরোধ জানাবেন। টিকা গ্রহণের জন্য জনগণকে বাধ্য না করে জনগণকে সঠিক কাজ করার জন্য তিনি উৎসাহিত করবেন।

কোভিড-১৯ টিকা বিনা মূল্যে সবাইকে দেওয়া হবে এবং টিকা গ্রহণের পর কোনো শারীরিক সমস্যার চিকিৎসাও বিনা মূল্যে দেওয়া হবে বলে জো বাইডেন ঘোষণা করেছেন। এর আগে তিনি বলেছেন, ক্ষমতা গ্রহণ করে ১০০ দিনের জন্য সবাইকে মাস্ক পরার জন্য তিনি আহ্বান জানাবেন।

কমেন্ট


রিলেটেট পোস্ট